কিভাবে আপনার কন্টেন্ট চুরি হওয়া বন্ধ করবেন (how to report a website for stealing your content)

আমরা অনেক সময় অনলাইনে নিজের কিছু ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাখি। যেমনঃ একজন লেখক অনেক সময় নিজের ব্লগে লেখালেখি করতে পারে। একজন শিক্ষক তার নিজের কিছু টিউটরিয়াল অনলাইনে রাখতে পারে। আবার কিছু দুষ্ট এবং অসত প্রকৃতির মানুষ  আছে যারা অন্যের লেখা চুরি করে নিজের নামে চালিয়ে দেয়। 

একজনের কন্টেন্ট আরেক জন চুরি করা কে এভাবে চিত্রায়িত করা হল

 এই ব্যাপারটা খুবই হতাশাজনক এবং এরকম হলে ভাল মানুষগুলো তাদের সৃজনশীল কাজের উৎসাহ হারিয়ে ফেলবে। এরকম চুরি বন্ধ করার জন্য গুগল ১৯৯৮ সালে একটি আইন করে , Digital Millennium Copyright Act of 1998 নামে। এই আইনটি যেভাবে কাজ করে তা বুঝার আগে চলুন দেখি আসি কিভাবে একটি কন্টেন্ট এর আসল মালিক কে সেটা গুগল কিভাবে মনে রাখে। নিচের চিত্রটি লক্ষ্য করুনঃ

গুগল কিভাবে একটি পেইজ এর আসল মালিক কে চিনে রাখে। 

মনে করুন, আমি codingpractise.com থেকে একটি লেখা দিলাম। আমর ওয়েব সাইটের কিছু বেসিক সেটিং যদি ঠিক মত করা থাকে তাহলে, আমি যখন ই লেখাটা শেয়ার করব সেই সময়টা এবং আমার লেখাটার মালিক codingpractise.com  এই দুইটা রেকর্ড গুগল ভেরিফাই করে ফেলে। এখন কেউ যদি ১ মিনিট পরেও আমার লেখাটা চুরি করে অন্য কোন সাইটে দেয় সেটা কে plagiarism(রচনাচুরি) হিসাবে ধরবে। কিন্তু এই কাজ টা গুগল স্বয়ংক্রিয় ভাবে করে না। codingpractise.com এর মালিক কে আগে একটা রিপোর্ট করতে হবে। কয়েক দিন আগে আমার কিছু কন্টেন্ট অন্য একটা সাইটে দেওয়া ছিল।আমি কিভাবে গুগল এর কাছে রিপোর্ট করেছিলাম সেটা ধাপে ধাপে দেখাব।

ধাপ ১ঃ প্রথমে আপনাকে একটি লিখিত অভিযোগ রেডি করেতে হবে গুগলের কাছে দেওয়ার জন্য। অনলাইনে বেশ কিছু অটোজেনারেটর টুল আছে সেখান থেকে আপনার অভিযোগটি তৈরি করতে পারেন অথবা  নিচের ফরম্যাটটি অনুসরন করতে পারেনঃ

Takedown Notice Pursuant to the Digital Millennium Copyright Act of 1998

To Whom It May Concern,
This is a notice in accordance with the Digital Millennium Copyright Act of 1998 (DMCA) requesting that you immediately cease to provide access to copyrighted material. I wish to report an instance of Copyright Infringement, whereby the infringing material appears on a website for which you are the host.

  1. The infringing material, which I contend belongs to me, is the following:Totorial
  2. The original material is located on my website at the following URLs: [এখানে আপনার কন্টেন্ট যেই লিংকে আছে সেই লিংকটি দিবেন ]
  3. The infringing material is located at the following URLs: [আপনার
    কন্টেন্ট  চুরি করে যেই লিংকে রাখা আছে সেই লিংকটি এখানে দিবেন ]
  4. My contact information is:[এখানে আপনার নাম, এড্রেস, ই-মেইল দিবেন]
  5. I have a good faith belief that the use of the described material in the manner complained of is not authorized by the copyright owner, its agent, or by operation of law.
  6. The information in this notice is accurate, and I am either the copyright owner or I am authorized to act on behalf of the copyright owner.

I declare under the perjury laws of the United States of America that this notification is true and correct.

Signed: [ এখানে আপনার নাম লিখুন ]

Date: [ এখানে যেই তারিখে আপনি এই অভিযোগটি লিখছেন সেই তারিখ লিখুন ]

ধাপ ২ঃ উপরের অভিযোগটি  removals@google.com  ই-মেইল এ পাঠিয়ে দিন। আমার কিছু কন্টেন্ট চুরি হয়ে যাওয়ার পর আমি অভিযোগ করে মাত্র ১ দিনের মাথায় গুগল থেকে সরিয়ে ফেলছি, সাথে গুগল আমাকে নিচের মত একটি কনফার্মেশনও পাঠিয়েছেঃ


removals@google.com  হতে কনফার্মেশন ই-মেইল 

সবশেষে কিছু জ্ঞানের কথা শুনাতে চাই, যারা অনলাইনে কন্টেন্ট চুরি করেন, তারা এসব চুরি বন্ধ করে নিজেদের মাথাটা ব্যবহার করেন। আর যারা ভুক্তভোগী তারা উপরের দেখানো উপয়ে চুরি করা কন্টেন্ট বন্ধ করে দিতে পারেন। চাইলে চোরকেও সনাক্ত করে মুখোশ উন্মোচন করে দিতে পারেন। তবে রিপোর্ট করার আগে শুধু নিজেকে প্রশ্ন করুন- আমি নিজেই কন্টেন্টটি আরেক জনের কাছে থেকে চুরি করি নাইত?