প্রতিটি লাইন ব্যাখ্যা করে ফাংশনের ব্যাখ্যা

output

function1 is called main function

উপরের প্রোগ্রামে প্রোগ্রাম কাউন্টার প্রথমে int main() ফাংশনের ভিতরে ঢুকবে। তারপর যখন function1(); স্টেটমেন্টটা পাবে তখন কম্পাইলার টা বুঝবে এটি একটি ফাংশন।কারন কোন শব্দের পরে () থাকা মানে হল সেটি একটি ফাংশন। int main() ফাংশনে function1(); স্টেটমেন্টটা টা লেখার অর্থ হলো
“function1()” কে int main() ফাংশনে কল করা হয়েছে। তাই প্রোগ্রাম কাউন্টার int main() ফাংশন থেকে বের হয়ে function1() ফাংশনের ভেতরে ঢুকবে।
লক্ষ্য করুন, কোন ফাংশনকে কল করতে হলে শুধুমাত্র ফাংশনের নামটা লিখার পর ( ); লিখলেই ফাংশনটা কল হয়ে যাবে। যখন ফাংশনটার ভেতরে কোন মান পাঠাতে হবে তখন ( ) এর ভেতর সেই মানটা দিয়ে দিতে হবে।
function1() ফাংশনের সব স্টেটমেন্ট এক্সিকিউট করা হলে প্রোগ্রাম কাউন্টার আবার int main() ফাংশনে ফিরে আসবে। এখন int main() ফাংশনে return 0; স্টেটমেন্ট টা এক্সিকিউট করবে এবং প্রোগ্রামটা টার্মিনেট করবে।

কিছু গুরুত্বপূর্ন বিষয়ঃ

  • ‘{’ কে বলা হয় ওপেনিং ব্রেস আর ‘}’ কে বলা হয় ক্লোজিং ব্রেস.
  • ওপেনিং ব্রেস থেকে এক্সিকিউশন শুরু হয় আর ক্লোজিং ব্রেস এ এক্সিকিউশন শেষ হয় , তবে ক্লোজিং ব্রেসের আগে যদি retun কীওয়ার্ডটা থাকে তাহলে যেখানে return আছে সেখানেই টার্মিনেট করবে।
  • একটা প্রোগ্রামে যতগুলো ওপেনিং ব্রেস থাকবে ঠিক ততগুলো ক্লোজিং ব্রেস থাকবে।
    যেমনঃ
  • {} কে একট একটা ব্লক বলা হয়। একটা ব্লকের ভিতরের কোড গুলা কে একটা স্টেটমেন্টের সাথে তুলনা করা যায়। এই জন্যই আমরা যখন একাদিক স্টেটমেন্ট কে একটি if() এর ভেতরে রাখতে চাই বা একটি লুপের ভেতরে রাখতে চাই, তখন সেই স্টেটমেন্ট গুলো কে { এবং } এর মাঝে রাখি।

Next Previous