প্রোগ্রামিং কিভাবে কাজ করেঃ


প্রোগ্রামিং হল কম্পিউটারের ভাষা। আমরা জানি কম্পিউটার ০ এবং ১ ছাড়া অন্য কিছু বুঝে না। কিন্তু তারপরেও কম্পিউটার দিয়ে আমরা কত কিছু করতে পারি, গান শুনা, ভিডিও দেখা, পরীক্ষার ফলাফল তৈরি করা ইত্যাদি। কম্পিউটার তো ০ আর ১ ছাড়া কিছুই বুঝে না তাহলে এতকিছু কিভাবে করে? কম্পিউটার কে এত কিছু করতে সাহায্য করে প্রোগ্রাম। আপনি যখন কম্পিউটারের কীবোর্ড থেকে ‘A’ প্রেস করেন তখন প্রোগ্রাম ‘A’ কে  ‘1000001’ তে পরিবর্তন করে কম্পিউটার কে বুঝিয়ে দেয়। যদি কম্পিউটারে প্রোগ্রাম করা না থাকত তাহলে আপনি ‘A’ বুঝাতে ‘1000001’ টাইপ করতে হত। প্রোগ্রাম মানুষের দেওয়া ইনপুট গুলোকে মেশিন কোডে পরিবর্তন করে সব কাজ করে।আপনি কম্পিউটার বলতে বাক্সের মত যেই বস্তুটা দেখেন সেটা যদি মানুষের দেহের সাথে তুলনা করেন তাহলে কম্পিউটারের ভেতরে যে প্রোগ্রাম থাকে সেটাকে তুলনা করতে হবে মানুষের আত্মার সাথে।

সি প্রোগ্রামের ইতিহাসঃ


১৯৬০ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ALGOL-60 নামে একটি প্রোগ্রামিং ভাষা তৈরি করে। ALGOL হলো Algorithm Language এর সংক্ষিপ্ত রূপ। এই প্রোগ্রামিং ভাষার কিছু ত্রুটি থাকায় AlGOL-60 এর পরবর্তী ভার্সন CPL(Combined Programming Language) বের হয়।

১৯৬৭ সালে CPL এর পরবর্তী ভার্সন BCPL(Basic Combined programming Language) বের করেন মার্টিন রিচার্ড(Martin Richard)।

ALGOL-60 থেকে BCPL -এই হলো ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের আবিষ্কার।

১৯৭০ সালে বেল ল্যাবরেটরীতে কেন থমসন (Ken Thompson) BCPL এর কিছু সমস্যা সমাধান করেন এবং কিছু নতুন মাত্রা যোগ করেন এবং BCPL এর নতুন ভার্সন বের করেন আর নাম দেন B (BCPL এর প্রথম বর্ন)

১৯৭৩ সালে ডেনিস রিচি (Dennis Ritchie) বেল ল্যাবরটরীতে BCPL ও B এর উপর গবেষনা করে নতুন একটি প্রগ্রামিং ভাষার কাঠামো দাড় করান এবং নাম দেন C.

উল্লেখ্য যে, ডেনিস রিচি BCPL এর দ্বিতীয় বর্ন C নিয়ে তার প্রোগ্রামিং ভাষার নামকরন করেন।

সি প্রোগ্রামিং একসময় সবার মাঝে খুব সাড়া জাগায়। অনেক বড় বড় প্রোগ্রামার ও গবেষক নিজেদের মত করে সি প্রোগ্রামিং এর নতুন নতুন ফিচার যোগ করতে থাকে। ফলে ডেনিস রিচির সি প্রোগ্রামিং পরিবর্তন হতে শুরু করে। ঠিক তখনই আমেরিকান একটি প্রতিষ্ঠান ANSI (American National Standards Institute) সি প্রোগ্রামং এর সব ফিচারগুলোকে সাধারন ফরম্যাট এ সংরক্ষন করতে এগিয়ে আসে।

এই পথ ধরেই তথ্য প্রযুক্তির শ্রেষ্ঠ উপহার আজকের ANSI  সি প্রোগ্রামিং।


Next