HTML কিভাবে কাজ করে (How does HTML work)

আগের পর্বে আমরা দেখেছি কিভাবে html ট্যাগ লিখে একটি লেখাকে অন্য রকম করে ফেলা যায়। আজকে আমরা জানব এই কাজটি কিভাবে হয় মানে  HTML কিভাবে কাজ করে (How does HTML work)।

আমরা যেই HTML কোড লিখি সেটাকে প্রসেস করার জন্য একটা জিনিস আছে, জিনিসটার নাম HTML Parser. এই HTML Parser টা কোথায় থাকে? এটা থাকে প্রতিটা ব্রাউজারে। পুরা জিনিসটা সহজে বুঝার জন্য আমরা একটু চিত্রায়িত করি। HTML Parser টা কে নিচের মত চিন্তা করুনঃ

HTML Parser: How does HTML work
HTML Parser

আমরা যত ওয়েব সাইট দেখি সবগুলোই কোন না কোন ব্রাউজার অথবা app দিয়ে দেখি।সেই ব্রাউজার এবং app এর সাথে HTML Parser টি থাকে। HTML কোড টি আপনার চোখে দৃশ্যমান হবার আগে HTML Parser সেটি কে সুন্দর করে সাজিয়ে ফেলে। যেমনঃ <b>I am bold </b> এই HTML কোডটি কিভাবে  I am bold  হয়ে আপনার চোখে ধরা দেয় সেটা বুঝার জন্য আমরা নিচের মত চিত্রায়িত করেছিঃ

HTML parser process: How does HTML work
HTML parser process

আমাদের এই পর্বটা একটু বেশি বিশ্লেষনধর্মী পাঠকদের কথা মাথায় রেখে লেখলাম। আশা করি যেই জিনিসটা শেখব সেটা কিভাবে কাজ করে জানা থাকলে মন্দ হয় না।

পরবর্তীতে আমরা HTML এর খুটিনাটি নিয়ে বিস্তারিত আলোচনা শুরু করে দেব। যেখানে এমন মজার বিশ্লেষন দরকার হবে সেখানে চিত্রায়িত করে, উদাহরন দিয়ে ব্যাখ্যা করার চেষ্টা করব। 


Next Previous