HTML কোড লিখার সুন্দর উপায় (Web development IDE)

আগের পর্বে আমরা দেখেছি কিভাবে Text document এ HTML কোড লিখতে হয়। কিন্তু তার চেয়েও সন্দুরভাবে কোড লেখার একটি উপায় আছে , সেটি হলঃ একটি IDE ব্যবহার করা। IDE এর পূর্নরূপ হলঃ Integrated Development Environment. HTML কোড লেখার জন্য অনেকগুলো IDE আছে তার মাঝে sublime text IDE টা বেশ ভাল এবং সম্পূর্ন ফ্রি। আজকে আমরা দেখব কিভাবে Sublime Text এ কোড লেখা যায়। শুরুতে sublime text টা ডাউনলোড করতে হবে।  নিচের ধাপ অনুসরন করুনঃ

  • শুরুতে এই লিংকে যান। তারপর সেখান থেকে DOWNLOAD FOR WINDOWS এ ক্লিক করে ডাউনলোড শেষ করুন।
  • এখন অন্যান্য সফটওয়ারের মত ইনস্টলেশন শেষ করুন। 
  • ইনস্টলেশন শেষ হলে Start মেনুতে ‘Sublime Text’ টাইপ করে 
    ‘Sublime Text’ টি ওপেন করুন।
sublime text ওপেন করা হচ্ছে।

Sublime Text দেখতে নিচের মতঃ

sublime text
sublime text

এখন File-> New File তে ক্লিক করে নতুন একটি ফাইল ওপেন করুন এবং File->Save এ ক্লিক করুন। 

ফাইল ওপেন করা হচ্ছে।

ফাইল সেভ করা হচ্ছে।


এখন ফাইলের একটি নাম দিয়ে ফাইলটি সেভ করুন। ফাইলের নাম যাই দেন না কেন .html এক্সটেনশন টি দিতে ভুলবেন না। আমি first2.html দিয়ে ডেস্কটপে সেভ করেছি। আপনি আপনার পছন্দের নাম দিয়ে অন্য যেকোন জায়গায় সেভ করতে পারেন।

.html এক্সটেনশন সহ ফাইল সেভ করা হচ্ছে।

এখন আপনি একটি খালি .html দেখতে পাচ্ছেন। এই খালি ফাইলের ভেতরে এখন আপনি টাইপ করা শুরু করলে কিছু লেখা আপনার চোখের সামনে ভেসে উঠবে। যেমনঃ আমি <ht  টাইপ করার পর  Enter চাপ দেই আর সাথে সাথে সম্পূর্ন বেসিক HTML এর Structure টি লিখা হয়ে যায়। আপনিও চেষ্টা করুন।


<ht  টাইপ করার পর  Enter চাপুন

সম্পূর্ন বেসিক HTML এর Structure টি লিখা হয়ে গেল।

মজা না অনেক! এই হল IDE ব্যবহারের মজা। এই কোডের আউটপুট দেখতে হয় কিভাবে সেটা আপনি গত পর্ব থেকে জেনে গেছেন তাই আজ আর তা নিয়ে আলোচনা করছি না। আজকের কোডে নতুন একটি ট্যাগ চলে আসছেঃ <title> ট্যাগ। আমরা এই ট্যাগ নিয়ে পরের পর্বে আলোচনা করব। 


Next Previous